top of page

এ তুমি, যেমন তুমি / সুমন পোখরেল


জীবন আর কিছুটা মৃত্যুর পাড়ে দাঁড়িয়ে

অনস্তিত্বের রূপের সাথে গলা মিলিয়ে

বাতাসের বয়ে যাওয়া বন্ধ করে দেয়ার মতো,

আমি ভ্রান্তির মধ্যে বেঁচে থাকবো

জীবনের প্রাণবন্ততার ফসিল নিয়ে

আমি ভাববো মানেগুলো

যা অন্যদের প্রদত্ত

যেন নতুন বর,

মোহমুগ্ধ হব গোলাপ

বা কোন হৃদয়হীন ফুলের গন্ধে

যেন বা তোমার কোমল তরঙ্গের মতো স্নেহ

আবৃত করে নি

আমার হৃদয়ের পরাগরেণু

প্রেমময় সুরভীতে।

আমার গানের সুরের ভাঁজ,

আমার কবিতার চিত্রকল্প,

আমার জীবনের গল্প,

সব বানাবে

এক ছুটে চলা ক্লান্ত মূক

যার কোন গন্তব্য নেই

সৌন্দর্য ব্যতিত যেন

গুমোট খরার দমকে

যা পত্রঝরা বৃক্ষের উপরে প্রবাহিত হবে।

সূর্যরশ্মি নামে না

আমার আত্মাকে তুলে নিতে

প্রতিটি সকালে

প্রাণ নিতে।

যেসব পাখিরা উড়ে যেতে যেতে আমার জন্য গায়

জানবে না

কীভাবে গাইতে হয়

নিজেদের কণ্ঠস্বর হৃদয় থেকে উথলে

প্রেম দিয়ে পূর্ণ করে

জানবে না

জীবন কতোটা সুমধুর

যদি তুমি না ভাঙো

জীবনে ছন্দের ছাঁচ কখনো

আমার হৃদয় গ্রাস করে

প্রেমের মত কোমল হয়ে

এতোটাই পলকা যে

এমনকি তোমার কোমলতম শব্দগুলো

ভেঙে ফেলতে পারে।

যদি তুমি সৃষ্টি না করে থাকো

জীবনের দৃশ্যচিত্র

অগুনতি রঙচঙে নাটকে

তোমার ইচ্ছেতে

আমার কামনারা বিবর্ণ হয়ে মিলিয়ে যায়

মিথ্যা ব্যাখ্যা করে

সৃষ্টির সৌন্দর্যে।

যা তুমি

তা যদি তুমি না হতে

আমার প্রাণের সুরে এঁকে,

যে দাঁড়াবে

তোমার মুখোমুখি

তেজে ভরপুর

অসংখ্য কামনা নিয়ে

সেতো আমি হবো না!

...............................................................................

..............................................................................

Related Posts

See All

वा र अथवा या कविता / सुमन पोखरेल

मैले लेख्न शुरू गरेको, र तपाईँले पढ्न थाल्नुभएको अक्षरहरूको यो थुप्रो एउटा कविता हो । मैले भोलि अभिव्यक्त गर्ने, र तपाईँले मन लगाएर वा करैले, पूरा वा आधा सुन्नुहुने, अथवा सुन्दै नसुन्नुहुने शब्दहरूक

Featured Posts
  • Suman Pokhrel
  • Suman Pokhrel
  • Suman Pokhrel
  • allpoetry
  • goodreads
  • LinkedIn Social Icon
  • Suman Pokhrel
  • Suman Pokhrel
  • SoundCloud Social Icon
  • kavitakosh

Join our mailing list

Never miss an update

bottom of page